Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
উপজেলাতে বাল্য বিবাহ রোধ
বিস্তারিত

সিলেটের ওসমানীনগরে সুরুজ আলী নামের ৪৫ বছরের বরের সাথে বাল্যবিয়ে থেকে অবশেষে রেহাই পেল সাদিকা বেগম নামের এক ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী। উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে গতকাল বৃহস্পতিবার রাতে উপজেলার সাদীপুর ইউপির আব্দুল্লাহপুর গ্রামে বাল্যবিয়েটি পন্ড করা হয়। সাদিকা উপজেলার সাদিপুরের আব্দুলাপুর গ্রামের আব্দুস শহিদের মেয়ে ও রহমতপুর উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার সাদিপুর ইউপির এক নং ওয়ার্ডের আব্দুল্লাহপুর গ্রামের আব্দুস শহিদের মেয়ে ও রহমতপুর উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী সাদিকা বেগমের সাথে একই গ্রামের মৃত সিকন্দর আলীর ছেলে ৪৫ বছর বয়সী সুরুজ আলীর সাথে বিয়ের আয়োজন করা হয়। দুই পরিবারের পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী গতকাল শুক্রবার বর এসে কনেকে আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে উঠিয়ে নেয়ার কথা ছিল। সে অনুযায়ী কনের পিতা নিজ বাড়িতে মহা ধুমধামের আয়োজন করেন। বর ও বর যাত্রীর জন্য খাওয়া দাওয়া সাজ সজ্জা পেন্ডেল সহ নেয়া হয় সব ধরণের প্রস্তুতি। অনুষ্ঠানের ঠিক পূর্বের রাতে খবর পেয়ে বিয়েতে বাদসাধেন ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিছুর রহমান। তিনি স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুর রব, ইউপি সদস্য সোনাই গাজী ও সাদিকার বিদ্যালয়ের প্রধান শিক নজরুল ইসলামকে বাল্যবিয়েটি বন্ধ করতে নির্দেশ প্রদান করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তার দিক নির্দেশনায় জনপ্রতিনিধিরা গত বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত বিভিন্ন ভাবে চেষ্ঠা করে বাল্যবিয়েটি বন্ধ করেন। এরই মাধ্যমে অবশেষে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী সাদিকা বেগম ৪৫ বছর বয়সী বরের সাথে বাল্যবিয়ে থেকে রা পায়।

রহমতপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক নজরুল ইসলাম বলেন, আমার বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর বিয়ে হবার খবর পেয়ে বিয়েটি বন্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা করেছিলাম। সাদিকার গ্রামের আমার বিদ্যালয়ের দপ্তরির বাড়ি থাকায় সাদিকাকে সব সময় খেয়াল রাখার নির্দেশ প্রদান করেছি।

সাদিপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রব বাল্যবিয়ে বন্ধ করার সত্যতা স্বীকার করে বলেন,উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের নির্দেশে আমরা বাল্যবিয়েটি পন্ড করে দিয়েছি।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিছুর রহমান বলেন, উপজেলার সাদিপুরের আব্দুল্লাহপুরে বাল্যবিয়ে হবার খবর পেয়েই সাথে সাথে স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে বাল্যবিয়েটি পন্ড করে দেই। এ ভাবে সমাজের সকল স্তরের মানুষ বাল্যবিয়ের বিরুদ্ধে সোচ্চার হলে কোমলমতি শিশুরা বাল্যবিয়ে থেকে রা পাবে।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
26/07/2018
আর্কাইভ তারিখ
31/07/2018